শাহী মটন রেজালা বাড়িতেই বানান সহজে

উপকরণ : মটন ১ কেজি (শুধুমাত্র পাঁজরের মাংস)/, ঘি, নুন
১/ চা চামচ, চিনি ২ চা চামচ, টক দই ১ কাপ,পেঁয়াজবাটা ১/ কাপ, কুচানাে পেঁয়াজ ২টি, রসুন বাটা ১ চা চামচ, ধনেবাটা ৪ চা চামচ,‌ লঙ্কাগুঁড়ো, কেওড়া জল, দুধ হাফ কাপ, গোটা গরম মসলা, গুঁড়ো গরম মসলা, গােলাপ জল ২ চা চামচ, পোস্ত ও কাজু বাটা।

প্রণালী: মাংস, আদা বাটা ১ টেবিল চামচ, ১ টেবিল চামচ রসুন বাটা, হাফ চামচ গোল মরিচের গুঁড়ো, টক দই দিয়ে ভিজিয়ে রাখুন ২ ঘন্টা। তেল ভালো ভাবে গরম হয়ে গেল কুচানাে পেঁয়াজ দিয়ে ভাজুন ভালো করে লাল লাল করে। তারপরে কিছুটা বেরেস্তা বানিয়ে তুলে রাখুন আলাদা পাত্রে। তারপরে ওই তেল দিন 2 টেবিল-চামচ ঘি। তারপরে দিয়ে দিন তেজপাতা তারপরে গোটা গরম মশলা ( অল্প এলাচ, দারুচিনি, ৩/৪ কে লবঙ্গ) আর তারপরে ২/৩ কে শুকনো লঙ্কা। ফোড়ন টাকে ভালো ভাবে ভেজে নেব। এরপর অল্প আঁচে দিন পেঁয়াজ বাটা, রসুন ও ধনে বাটা দিয়ে কষুন। সঙ্গে দিন লঙ্কা গুঁড়ো। তারপরে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে ৫ থেকে ৭ মিনিট আবার কষুন সঙ্গে দিন লবন পরিমাণ মতো। পাঁচ মিনিট মতো এটিকে ঢাকা দিয়ে রেখে দেব। মাংস থেকে দেখবেন জল বেরিয়ে গেছে তারপরে গ্যাস থেকে অফ করে দিন।
এরপরে এটিকে প্রেসার কুকারে ঢালুন
দিয়ে প্রেসার কুকার বন্ধ করে দিন। প্রেসার কুকারে তিনটি সিটি দেবেন।
এরপরে এক চামচ পোস্ত এবং ১/৪ কাপ কাজুর মিশ্রণটি ঢেলে দিন। এরপরে যে বেরেস্তা আগে বানিয়ে দেখেছিলেন সেটি ঢেলে দিন এবং ভালোভাবে নাড়তে থাকুন। এরপরের 7/ 8 মিনিট ধরে প্রেসার কুকারে রান্না করতে থাকুন। ঢাকা দেবেন না কষতে থাকুন । এরপর আপনি চাইলে 1 চামচ চিনি যোগ করতে পারেন যদি একটু মিষ্টি খেতে চান। যারা মিষ্টি পছন্দ করেন না তাদের চিনি দেওয়া দরকার নেই। মসলা থেকে যখন তেল বেরিয়ে যাবে তখন বুঝবেন কষানো কমপ্লিট। এরপরে যোগ করবেন হাফ কাপ পরিমাণ দুধ। এরপরে এটাকে ফুটতে দিন। ৫ মিনিট পরে যোগ করুন হাফ চামচ গরম মসলার গুঁড়ো। এবং এক চামচ কেওড়া জল ও গোলাপ জল। এটি দেওয়ার পর ঢেকে দিন এবং কিছুক্ষণের মধ্যেই নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

এটি আপনারা রুমালি রুটির সাথে খেতে পারেন বা ফ্রাই রাইস বিরিয়ানি সাথে বেশ মানাবে।

তাহলে এখন ট্রাই করে দেখুন এবং কেমন লাগলো নিচে কমেন্ট করে অবশ্যই জানান আরো ভালো রেসিপি পেতে আমার সঙ্গে থাকুন।

Leave a comment