দেখে নিন নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, ২য় টেস্ট দিন ৩ হাইলাইটস: অস্ট্রেলিয়ার দরকার ২০২ রান; নিউজিল্যান্ড ৬ উইকেট

NZ বনাম AUS ২য় টেস্ট, ৩য় দিন হাইলাইটস:  তৃতীয় দিনে রবিবার উভয় দলের উচ্চ-নিচু খেলার পর দ্বিতীয় ক্রিকেট টেস্টে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ২০২ রান এবং নিউজিল্যান্ডের ৬ উইকেট।

প্রথম ইনিংসে ৯৪ রানে পিছিয়ে নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৩৭২ রানে আউট হওয়ার আগে রাচিন রবীন্দ্র ৮২, টম ল্যাথাম ৭৩ এবং ড্যারিল মিচেল ৫৮ রান করেন।

এর ফলে অস্ট্রেলিয়ার ম্যাচ জিততে এবং সিরিজে ২-০ তে সুইপ করতে ২৭৯ রান প্রয়োজন। লক্ষ্য, অর্জিত হলে, টেস্ট ইতিহাসে 14তম-সর্বোচ্চ সফল চতুর্থ ইনিংসে রান তাড়া করা হবে।

স্টাম্পে, মিচ মার্শ ২৭ এবং ট্র্যাভিস হেড 17 সহ অস্ট্রেলিয়ার রান 77-4। দিনের শেষ 10 ওভারে হেড এবং মার্শ অস্ট্রেলিয়াকে আরও ক্ষতির হাত থেকে বাঁচাতে ব্যাট করে।

ম্যাট হেনরি এবং বেন সিয়ার্স ফাইনাল সেশনে দুটি করে উইকেট নেন কারণ নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ার দেরী পুনরুদ্ধার করার আগে 34-4-এ নেমে আসে।

ঘরের মাটিতে টেস্ট সিরিজে অপরাজিত থাকার ধারা অব্যাহত রাখতে শক্তিশালী অবস্থানে নিউজিল্যান্ড শেষ দিনে পৌঁছেছে। বর্তমান জুটির পর অস্ট্রেলিয়া দলে আসছেন উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি, তারপর অধিনায়ক প্যাট কামিন্স এবং বাকি বোলাররা।

দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া সামান্য সুবিধা পেয়েছিল যখন নিউজিল্যান্ড তার দ্বিতীয় ইনিংসে 134-2, লিড মাত্র 40।

রবীন্দ্র ও মিচেলের মধ্যে 123 রানের জুটির মাধ্যমে এবং শেষের কাছাকাছি 49 বলে স্কট কুগেলেইনের 44 রানের সাহায্যে নিউজিল্যান্ড রবিবার একটি শোষণকারী দিনে তার লিড বাড়ায়।কিন্তু নিউজিল্যান্ড যেভাবে নিয়ন্ত্রণ অর্জন করছে এবং অস্ট্রেলিয়ার কাছে চতুর্থ ইনিংসে তাড়া করার জন্য অনেক বেশি দাবিদার একটি অবস্থান তৈরি করছে বলে মনে হচ্ছে, উইকেটের ঝাঁকুনি পড়েছিল এবং অস্ট্রেলিয়া ম্যাচে নিজেকে ফিরিয়ে এনেছিল।প্রথম সেশনটি নিউজিল্যান্ডের জন্য ভালো ছিল কারণ এটি ল্যাথামের উইকেট হারানোর জন্য 105 রান যোগ করে। লাথাম অপরাজিত 65 রানে আবার শুরু করেন এবং কামিন্সের বলে ক্যারির হাতে ক্যাচ পড়ার আগে তিনি তার ইনিংস পুনরায় শুরু করতে পারেননি।

তৃতীয় দিনে ক্যারি চারটি ক্যাচ নেন এবং দ্বিতীয় দিনে কেন উইলিয়ামসন (51) কে সরিয়ে ম্যাচে 10টি ক্যাচ নিয়ে শেষ করেন।

দ্বিতীয় দিনে স্টাম্পের আগে 55 মিনিট অস্ট্রেলিয়ান সিমারদের সাথে লড়াই করার পরে রবিবার খেলা শুরু হলে রবীন্দ্র রবিবার অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেছিলেন এবং 96 বলে সিরিজে তার দ্বিতীয় অর্ধশতকে পৌঁছেছিলেন। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫৯ রান করেন তিনি। মিচেল ৯৪ বলে তার হাফ সেঞ্চুরি করেন, তারপর অস্ট্রেলিয়া দ্বিতীয় নতুন বলে নেন এবং ১৮ রানে তিন উইকেট পড়ে যাওয়ায় ম্যাচের রং আবার বদলে যায়।

প্রথমে মিচেল নিউজিল্যান্ডের সাথে ২৭৮-৪ রানে আউট হন, তারপর ম্যাচের প্রথম সেঞ্চুরি নিয়ে আসার পর রবীন্দ্র আট রানে অনুসরণ করেন। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে সর্বোচ্চ ৯০ রান করেন মার্নাস লাবুসচেন।টম ব্লান্ডেল তখন 9 রানে পড়েন এবং নিউজিল্যান্ড ছিল 296-6, লিড মাত্র 202।

কুগেলেইনের 44 যার মধ্যে দুটি ছক্কা এবং পাঁচটি চার ছিল সংক্ষিপ্তভাবে উদ্যোগটি ফিরিয়ে দেয়। কিন্তু টেইল থেকে অন্যান্য অবদানের প্রয়োজন ছিল না এবং যখন কুগেলিজন শেষ ব্যক্তি ছিলেন, তখন মনে হত যে এটির লিড যথেষ্ট ছিল।

“আমি মনে করি ছেলেরা আজ ব্যাট হাতে অনেক লড়াই দেখিয়েছে এবং কয়েকটি গুরুত্বপূর্ণ জুটি গড়েছে যা দুর্দান্ত ছিল,” ল্যাথাম বলেছেন। “ছেলেরা আজ রাতে বল নিয়ে একটি দুর্দান্ত কাজ করেছে।

“আমি মনে করি এটি এমন একটি উইকেট যেখানে আপনি যদি নতুন বলে সঠিকভাবে পান, তাহলে এটি চ্যালেঞ্জিং হতে পারে। সেখানে স্পষ্টতই বাউন্স আছে এবং উইকেটের বাইরেও কিছু মুভমেন্ট আছে।”

হেনরি সিরিজে তার অসামান্য ফর্ম বজায় রেখেছিলেন এবং স্টিভ স্মিথকে 9 বছর বয়সে এলবিডব্লিউ আউট করে প্রথম ইনিংসে 7-67 রান করেন। স্মিথ তার নতুন উদ্বোধনী ভূমিকায় লড়াই চালিয়ে যাচ্ছেন এবং 31, 0, 11 এবং 9 ইনিংসে স্কোর করেছেন।প্রথম স্লিপে মিচেলের বলে লাবুশেনকে বাদ দেওয়ার পর সিয়ার্স তার নিজের বোলিংয়ে লাবুশ্যানকে (৬) ক্যাচ দেন। তৃতীয় স্লিপে টিম সাউদি দুর্দান্ত ক্যাচ নেন হেনরির বলে উসমান খাজা (১১) ও সিয়ার্সকে বোল্ড করে ক্যামেরন গ্রিন (৫)।

অস্ট্রেলিয়ার আশা এখন প্রবলভাবে ঝুলছে মার্শ ও হেডের ওপর।অস্ট্রেলিয়ানরা এখনও একটি ন্যায্য গতিতে স্কোর করতে সক্ষম হয়েছে এবং সোমবার 77-4 এ আবার শুরু করবে মিচ মার্শ, যিনি 27 রানে অপরাজিত ছিলেন এবং ট্র্যাভিস হেড, 17 রানে অপরাজিত ছিলেন, তাদের 279 রানের জয়ের লক্ষ্যকে আরও গভীরে কাটানোর জন্য।

প্রথম ইনিংস

নিউজিল্যান্ড স্কোর – 45.2 ওভারে 162/10

নিউজিল্যান্ড ব্যাটিং পারফরম্যান্স
টম ল্যাথাম 38 (69)
ম্যাট হেনরি 29 (28)
জশ হ্যাজলউড 13.2-31-5
মিচেল স্টার্ক 12-59-3

দ্বিতীয় ইনিংস

অস্ট্রেলিয়া স্কোর – 68.0 ওভারে 256/10

অস্ট্রেলিয়ার ব্যাটিং পারফরম্যান্স
মারনাস লাবুসচেন 90 (147)
মিচেল স্টার্ক 28 (54)
ম্যাট হেনরি 23-67-7
গ্লেন ফিলিপস 5-14-1

তৃতীয় ইনিংস

নিউজিল্যান্ড স্কোর – 372/10 ওভারে 372.82

অস্ট্রেলিয়ার ব্যাটিং পারফরম্যান্স
রচিন রবীন্দ্র 82(153)
টম ল্যাথাম 73(168)
প্যাট কামিন্স 24-62-4
নাথান লিয়ন 16.2-49-3

চতুর্থ ইনিংস

অস্ট্রেলিয়া স্কোর – 24.0 ওভারে 77/4

অস্ট্রেলিয়া ব্যাটিং পারফরম্যান্স
স্টিভেন স্মিথ 0(0)

Leave a comment