ঘূর্ণিঝড় ‘মোকা’ আজ কোনদিকে যাবে সেই দিকে চোখ আবহওয়া দপ্তরেরে

আগামী ২ দিনের ভিতর আবহওয়া রূপ বদলে নিম্ন থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে| আমফ|ন বা ইয়াসের মতো কি আছড়ে পড়তে চলেছে ? এই ঘূর্ণিঝড় সম্পর্কে গুরুত্তপূর্ণ তথ্য দিল আবহওয়া দপ্তর| ৬ ই মে শনিবার দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবত | পরের দিন ৭ ই মে তা নিম্নচাপে পরিণত হবে। ৮ ই মে তা গভীর নিম্নচাপে পরিণত হয়ে উত্তর দিকে এগোবে । ৯ ই মে তা মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়েরে রূপ নিতে চলেছে ।

কিন্তু কোথায় আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় মোকা ? এখনও স্পষ্ট করে বলা সম্ভব নয় । এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর । ইতিমধ্যেই আন্দামান ও নিকোবর দীপপুঞ্জে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর । আগামী শনি ও রবিবার ভারী বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ কিমি বেগে বইতে পারে ঝড়ো হওয়া। সোমবার তা বেড়ে দাড়াবে ৭০ কিমি মনে করছে আবহাওয়া দপ্তর। পর্যটক এবং মৎস্য জীবীদের যাতায়াত উপর ইতিমধ্যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ।

বঙ্গের আবহওয়া কেমন থাকবে ? দক্ষিণ বঙ্গে শুক্রবার থেকে বৃষ্টি কমবে । বাড়বে তাপমাত্রা পারদ । শনিবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টিপাত সম্ভবনা নেই বললেই চলে । বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম বর্ধমান এবং বীরভুমে তাপমাত্রা বৃদ্ধি পাবে । তবে দক্ষিণ বঙ্গে বৃষ্টি কমলেও উত্তর বঙ্গেও জেলা গুলো আগামী কয়েকদিন ভাল বৃষ্টিপাত জারি থাকবে বলে জানা যাচ্ছে ।

তবে কোথায় কখন মোকা আছড়ে পড়বে সে সম্পকে বলা যাচ্ছে না । আবহাওয়া বিদরা জানিয়েছেন নিম্নচাপ তৈরি হওয়ার পরই ঐ সম্পর্কে বলা যাবে ।

Leave a comment