ঝাড়ুদার থেকে কে কে আর দলের তারকা রিংকু সিং ভারতীয় ক্রিকেট দলে নেওয়ার জল্পনা শুরু

রিঙ্কু সিং হলেন একজন ভারতীয় ক্রিকেটার। জন্ম ১২ অক্টোবর,১৯৯৭ সালে। তিনি ঘরোয়া ক্রিকেটে উত্তরপ্রদেশ হয়ে এবং আইপিএল কলকাতা নাইট রাইডার্স হয়ে খেলেন । তিনি অনূর্ধ্ব ১৬ অনূর্ধ্ব ১৯ এবং অনূর্ধ্ব ২৩ স্তরে উত্তর প্রদেশ এবং অনূর্ধ্ব ১৯ স্তরে কেন্দ্রীয় অঞ্চলকে প্রতিনিধিত্ব করে এসেছিলেন। তিনি মার্চ ২০১৪ তে ১৬ বছর বয়সে উত্তরপ্রদেশের হয়ে লিস্টে ক্রিকেট অভিষিক্ত হন এবং ৮৩ রানের একটি ইনিংস খেলেন যা ছিল সেই ম্যাচের একক কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ রান।

উত্তরপ্রদেশে আলীগড়ের সাধারণ ঘরের ছেলে রিঙ্কু। ছোট থেকেই ক্রিকেটের প্রতি তার অগাধ ভালোবাসা ছিল। কিন্তু সেই স্বপ্নপূরণের যাত্রা পথ মোটেই মসৃণ ছিল না । বরং ক্রিকেটার হওয়াটা তার কাছে ছিল একটি সংগ্রাম। তার অভাবে সংসারে তার বাবা বাড়ি বাড়ি গ্যাসের সিলিন্ডার বিলি করতেন । একগ দাদা ছিলেন অটোচালক। অন্য এক দাদার কোচিং সেন্টার রয়েছে । পড়াশোনাতে ভালো ছিল না রিংকু। নবম শ্রেণীতে অকৃতকার্য হওয়ার পর আর স্কুলে যায়নি । অভাবে সংসারে দুবেলা খাবারের জন্য গিয়েছিলেন ঝাড়ুদার এর কাজ করতে তার দুবেলা খাওয়ার জন্য টাকা উপার্জন দরকার। কিন্তু ঝাড়ুদার হতে চাইনি রিঙ্কু। ক্রিকেটার হওয়ার স্বপ্নে বুন ছিল রিঙ্কু।

২০১৪ এর পর ২০১৬ সালে ৫ই নভেম্বর প্রথম শ্রেণীর ক্রিকেটে হাতে খড়ি হয় রিংকুর। প্রথম সাতটি লিস্টের ম্যাচে ৪টি অর্ধশতরাণ করেছিলেন তিনি যা দেখে অনেকেই বুঝেছিলেন যে রিঙ্কু একজন ভালো ক্রিকেটার হওয়ার যোগ্যতা রাখে। তারপরে ২০১৮ সালে ত্রিপুরার বিরুদ্ধে 44 বলে 91 রান করে তাক লাগিয়ে দিয়েছিলেন এই বাঁ হাতি ব্যাটসম্যান।

চলতি আইপিএলে রিংকুকে ৫৫ লক্ষ টাকায় কিনেছে শাহরুখ খানের দল। বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে রিংকুর মোট সম্পত্তি পরিমাণ প্রায় ৬ কোটি টাকা আইপিএলে হাত ধরে রিংকু কোটিপতি হন।

সুনীল গাভাস্কার সম্প্রতি বলেছেন রিংকু সিং কে ভারতীয় দলে জায়গা পেতে হলে আরো মাথা ঠান্ডা রাখতে হবে এবং প্রচারের আলো থেকে দূরে থাকতে হবে। সেই সম্ভাবনা কতটা সেটা সময়ের উপর ছেড়ে দিয়েছেন। কিন্তু রিংকু তার দুর্দান্ত পারফরম্যান্স এবং চলতি ম্যাচে যে ইনিংস উপহার দিয়েছেন সেটি তাকে অনেকটা এগিয়ে দিল। তিনি এখন হয়ে উঠেছেন সমাজের পিছিয়ে পড়া মানুষের আসল প্রেরণা। এটাই যে চেষ্টা থাকলে একদিন ঠিক হবে। তাকে ভারতীয় দলে নেওয়ার জন্য দাবি উঠবে । এখনো পুরো আইপিএল বাকি। রিংকু যদি এমন ইনিংস খেলতে থাকেন তাহলে তিনি হয়ে উঠবেন ভারতীয় সম্ভাবনাময় এক ক্রিকেটার তারকা।