আপনার কি জানেন পরের ঝড়ের নামকরণ হয়ে গেছে ? কি নাম তার জানেন?

নাম শব্দ টাই ভীষণ ভাবে জরুরী আমাদের জীবনে । সে মানুষ হোক বা পশু পাখি হক বা ঝড় । প্রতিটা ঝড় কে আলাদা ভাবে চিনে নেবার জন্যে আলাদা আলাদা নামকরণ করা হয় । এখন যেমন কিছু দিন ধরে মোকা নিয়ে হইচই হল । তেমনি হইচই হবে পরের ঝড়টিকে ঘিরে । জানা গেছে এর পর আর ও ১০ টি ঝড়ের নাম ঠিক হয়ে গেছে ।

ঝড়ের নাম ঠিক করার জন্যে একটি প্যানেল আছে তার ঠিক করে । তবে বিভিন্ন দেশ সেই নাম পাঠাতে পারে । তার জন্যে নামে হতে হবে ছোট এবং শ্রুতিমধুর । তারপর বিভিন্ন দেশের নাম দেখে সর্বসম্মত ভাবে একটি সিদ্ধান্ত নেওয়া হয় ।

বিশ্ব জুড়ে কতগুলি ‘রিজিওনাল স্পেসালাইজ মেটিওরলজিকাল সেন্টার’ এবং ‘ট্রপিকাল সাইক্লোন ওয়ারনিং’ রয়েছে । এরই সংশ্লিষ্ট ঝড়ের নাম ঠিক করার অধিকারী ।

মোকার পরে আর ও ৯ টি ঘূর্ণিঝড়ের নাম ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে । পরবর্তী নামটি দিয়েছে বাংলাদেশ । এর পরের ঝড়ের নামে হল “বিপর্যয় “। তারপরের নামটি দিয়েছে ভারত । সেটি হল “তেজ “। তারপর যে ঝড় টি আসবে সেটার নাম দিয়েছে ইরান । তার নামে হামুন । তারপর নাম দিয়েছে মালদ্বীপ –মিধীলি । এরপরের নামটি দিয়েছে মায়ানমার — মিকাউং । তারপর আসবে রেমল যার নাম দিয়েছে ওমান । তারপরের নাম দিয়েছে পাকিস্তান — আসনা । তারপর নাম দিয়েছে কাতার — ডানা । শেষ নাম দিয়েছে সৌদি আরব –ফেংগল।

Leave a comment