আদিম মানুষের পা ছাপ উদ্ধার হয়েছে বাংলার কাছেই এক পাহাড়ে জানেন কি?

হিমালয়ে চেয়েও নাকি বহু প্রাচীন এই পাহাড়। অনুমান করা হচ্ছে কার্বন ডেটিং পরীক্ষা করে যখন হিমালয় টেথিস সাগরের তলায় জন্ম নেয় নি তখন এই পাহাড় তৈরি হয়ে গেছিলো। আমাদের পশ্চিম বাংলার খুব কাছেই আছে এই পাহাড়ে সারি। যা হিমালয় চেয়েও প্রাচীন এবং ৫০০ কোটি বছর পুরোনো। সেখানেই সম্প্রতি আবিষ্কার হয়েছে আদিম মানুষের পা ছাপ।

জায়গাটি কোথায় জানেন? ঝাড়খণ্ডের রাজমহল এলাকার পাহাড়ে সারি তে পাওয়া গেছে এই ছাপ ও প্রাণী দের জীবাশ্ম। যা ৫০০ কোটি বছর আগে তৈরি। দুমকার একটি পাহাড়ে আদিম মানুষের পা ছাপ সাথে পাওয়া গেছে হরিণের খুরের ছাপ, নানা মাছের জীবাশ্ম। প্রত্নাত্ত্বিকবিদ অনুপ কুমার বাজপেয়ী দাবি করেছেন এগুলি ৫০০ কোটি বছর জীবাশ্ম।

দুমকা জেলায় জর্মুন্ডি (jarmundi) এলাকার মহাবলি পাহাড়ে পাওয়া গেছে এই পা ছাপ। প্রত্নাত্ত্বিক অনুপ কুমার বাজপেয়ী এই ঘোষণা পর সরকার এখানে একটি বোর্ড লাগিয়ে জীবাশ্ম পাওয়ার দাবি টি লিখিত আকারে জানায় জনসাধারণে কে বিষয়টি। প্রত্নাত্ত্বিক অনুপ কুমার বাজপেয়ী আরো বলেন আদিম মানুষেরা এইখানে এসে কোনো না কোনো সময় বসবাস করে গেছেন বলে তাঁদের পা ছাপ আছে। প্রলয় কবলে পড়ে সব কিছু ধ্বংস হয়ে যাওয়ার দরুন এগুলি এখন শুধু মাত্র জীবাশ্ম তে পরিণত হয়েছে। এখন যা দেখতে ছুটেছেন বহু পর্যটক। এখন ঝাড়খণ্ডে নতুন দ্রষ্টব্য হয়েছে আদিম মানুষের পা ছাপ।

Leave a comment