২ দিনের ছুটিতে বেরিয়ে আসুন দীঘা থেকে

ভাবছেন কি ভাবে দীঘা ভ্রমণ পরিকল্পনা করবেন ? কোথায় যাবেন কোথায় ঘুরে দেখবেন আর স্বল্প খরচে মধ্যে কোন হোটেল থাকবেন ? আজকে আমার পোস্ট এ আজ আপনাদের সমস্ত মুশকিল আসন করব । নিয়ে চলে এসেছি দীঘা ভ্রমণের সমস্ত প্ল্যান ।

আপনারা অনেকেই জানেন না দীঘার প্রকৃত নাম কিন্তু বীরকুল ,যা অষ্টাদশ শতকের শেষভাগে আবিষ্কৃত হয় । ‘প্রাচ্যের বাইটেন’ বলে ওয়ারেন হেস্টিং তার একটি চিঠিতে উল্লেখ করেছিলেন । এটি পশ্চিমবঙ্গের এক মাত্র সমুদ্র কেন্দ্রিক ভ্রমণ কেন্দ্র । কলকাতা থেকে মাত্র ১৮৭ কিলোমিটার দূরে সামুদ্রিক বালিয়াড়ি, ঝাউ বন আর অপার প্রাকৃতিক সৌন্দর্য ডালি নিয়ে অপেক্ষা করছে ভ্রমণ প্রেমিক পর্যটক দের জন্যে । লম্বা সমুদ্র সৈকতের এক পাশে অগভীর ঝাউ বন , সমুদ্র তটে বালিয়াড়ি তে ছড়িয়ে ছিটিয়ে থাকা ঝিনুক শামুক ও ছোট বড়ো শঙ্খের দল আর মাঝে মাঝে ভেঙে পড়া ঢেউ পা ভিজিয়ে চলে যায় । কখনো আবার বর্ষাকালে সমুদ্রে গর্জন ও পাহাড় সমান ঢেউ ও আছড়ে পড়তে দেখা যায় সমুদ্র উপকূলে । দীঘার রূপ এক এক সময় এক এক রকম ভাবে সুন্দর । যত দূর চোখ যাবে দেখা যাবে আকাশ আর সমুদ্র মিলে মিশে একেকার ।

দীঘায় দুটি সৈকত আছে । একটি পুরোনো দীঘা নামে পরিচিত ও আরেকটি নতুন দীঘা । সমুদ্রে জলে গা ভেজানোর চাহিদা সকলের আর ঐ চাহিদা মেটাতেই দীঘার সৈকত প্রসারিত হয়েছে নিউ দীঘা পর্যন্ত । ভারতের সব চেয়ে শক্ত সৈকত বলা হয় ঐ দীঘা কে । তাই অনায়াসে হেলিকপ্টার নামতে পারে এই সৈকত এ ।

⦿দীঘার সমুদ্র সৈকত ছাড়াও আরো কোথায় ঘুরবেন ?

  • শংকরপুর সৈকত: দিঘা থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে অবস্থিত শংকরপুর সৈকত একটি শান্ত ও কম জনবাসী সৈকত। এটি তার শান্তিপূর্ণতা এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত।
  • চন্দনেশ্বর মন্দির: দিঘা থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে অবস্থিত চন্দনেশ্বর মন্দির হল একটি প্রসিদ্ধ হিন্দু মন্দির যেখানে ভগবান শিবের প্রতিষ্ঠান। এটি বার্ষিক চন্দনেশ্বর মেলায় সহস্র প্রশংসা পায়, স্পষ্টতই চালক অংশটি অনেক ব্যক্তির আকর্ষণ করে।
  • অমরাবতী পার্ক : এটি নিউ দীঘা থেকে অনেক কাছে । হেঁটে ও যাওয়া যাবে । এখানে একটি লেক আছে । বোটিং এর ব্যাবস্থা আছে । রোপওয়ে ব্যাবস্থা আছে । এন্ট্রি ফি মাত্র ১০ টাকা ।
  • ওয়ান্ডারল্যান্ড কাজল দিঘী : এটা একটা আমিউজমেন্ট পার্ক। এখানে টয়ট্রেন আছে ও আছে নানা খেলার সামগ্রী । এটা বাচ্চাদের জন্যে বেশ ভাল জায়গা । এন্ট্রি ফি মাত্র ৫ টাকা ।
  • জল খেলা উপভোগ করুন: দিঘা সমুদ্রে জেট স্কি, কেলে যাওয়া নৌকা ভ্রমণ এবং প্যারাসেলিং এই ধরনের বিনোদন উপভোগ করতে পারেন।
  • আশপাশের সৈকত অন্বেষণ করুন: দিঘা সৈকত ছাড়াও আপনি মন্দরমণি, তাজপুর এবং তালাসাড়ি সহ আশপাশের সৈকতগুলি দেখতে পারেন।

তাছাড়াও সমুদ্র সৈকত এ নানা রকম সুস্বাদু মাছের নানা আইটেম খেয়ে দেখতে পারেন ।

স্বল্প বাজেটে মধ্যে যে সব হোটেল গুলি আছে :

⦿Hotel Green Gate: এটি নন এসি নিলে আপনাদের ৭৫০ টাকা মতো পড়বে। এবং এসি রুম ভাড়া নিলে আপনাদের খরচা হবে ১৫০০ টাকা মতো । এটি থেকে দীঘা বীচ দূরত্ব ৯ মিনিট। আর দীঘা রেলওয়ে স্টেশন সন্নিকটে অবস্থিত ।

⦿ residency: এটির ভাড়া মোটামুটি ৮০০ টাকা মতো পরে । ৫-৮ মিনিট দীঘা বীচ দূরত্ব থেকে। দীঘা রেলওয়ে স্টেশন হাঁটা পথ সময় লাগবে ১০ মিনিট মতো । ফোন নম্বর : 9433020826

⦿ Prateek Residency Digha : এটির নন এসি রুম পড়বে ৬৭৪ টাকা মতো । এবং এসি নিতে চাইলে সেটি পরে যাবে ৮৩০ টাকা মতো । এটির লোকেশন : mala rd, new digha, west bengal :721428।ফোন নম্বর : 8052722777

⦿Waves: এটির ভাড়া মোটামুটি ৯০০ টাকা মতো পরে ।এটি একদম সমুদ্রতটের সামনে অবস্থিত । এখানে সুইমিং পুল বন্দোবস্ত আছে । এটির লোকেশন : JGGJ+G66, Digha Barrister colony rd, Gobindabasan, Digha ,wb: 721463 । ফোন নম্বর :8348057773

⦿Venus Hotel Digha:এটির ভাড়া মোটামুটি ৯০০ টাকা মতো পরে। এটির লোকেশন : plot no 336, near helipad,N2 sector, new digha, wb 721463. দীঘা রেলওয়ে স্টেশন হাঁটা পথ সময় লাগবে ১০ মিনিট মতো । ফোন নম্বর : 8017135084

প্রতেকটি হোটেলের দাম সময় , ঋতু অনুযায়ী পরিবর্তন হয় । তাই আপনারা ফোন নম্বর যোগাযোগ করে কথা বলে নিয়ে আপনাদের সুবিধা মতো যেতে পারেন । আরো হোটেল সমন্ধে বা আরো ঘুরতে যাওয়ার ঐ রকম ইনফর্মেশন তথ্য জন্যে আমার ইউটিউব চ্যানেল Travel with jayee follow করুন।

Leave a comment