১১ হাজারের বেশি নিরাপত্তা রক্ষী থাকবে ভারত পাকিস্তান ম্যাচ এ ,কারণ হতে পারে হামলা এমনটাই সুত্রে খবর

ওডিআই বিশ্বকাপ শনিবার ভারত পাকিস্তান ম্যাচ । এই উত্তেজক ম্যাচ হতে চলেছে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। এই ম্যাচ নিরাপত্তা জোরদার করার জন্যে এবং ক্রিকেটার দের নিরাপত্তা জন্যে ১১ হাজারের বেশি নিরাপত্তা রক্ষী থাকবে। গুজরাত পুলিশ , এনএসজি , র‍্যাফ, হোমগার্ডের কর্মীদের মোতায়েন করা হবে। এই খবর জানিয়েছেন নিরাপত্তা

দায়িত্বে থাকা এক উচ্চপদস্থ আধিকারিক। সম্প্রতি ‘দ্য শিখস ফর জাস্টিস’ সংগঠনের প্রধান গুরপতবন্ত সিং পান্নুন হুমকি দিয়েছে, ভারতে ওডিআই বিশ্বকাপের সময় সন্ত্রাসবাদী হামলা চালানো হবে। একটি অডিও বার্তায় তাকে বলতে শোনা যায়, ‘শহিদ নিজ্জরের হত্যাকাণ্ডে আমরা আপনাদের বুলেটের বদলে ব্যালট ব্যবহার করব। আপনাদের হিংসার বিরুদ্ধে আমরা ভোট দিতে চলেছি। মনে রাখবেন, ৫ অক্টোবর বিশ্বকাপ ক্রিকেট হবে না, সন্ত্রাসের বিশ্বকাপের সূচনা হবে।’ যদিও এখনও পর্যন্ত বিশ্বকাপে কোনওরকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি, তবে ভারত-পাকিস্তান ম্যাচে কোনওরকম ঝুঁকি নেওয়া হচ্ছে না।

খালিস্তানপন্থী জঙ্গিরা ওডিআই বিশ্বকাপ চলাকালীন হামলার হুমকি দেওয়ায় পান্নুনের বিরুদ্ধে গত মাসে গুজরাট পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে। গত ২ দশকে আমেদাবাদে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ চলাকালীন কোনওরকম গোলমাল হয়নি। কিন্তু এবার সন্ত্রাসবাদী হামলার হুমকি থাকায় ভারত-পাকিস্তান ম্যাচে নিরাপত্তার সঙ্গে আপস করা হচ্ছে না। ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে যাতে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি না হয়, সেটা নিশ্চিত করার জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে একাধিক সংবেদনশীল অঞ্চলে নিরাপত্তারক্ষী মোতায়েন করা হবে। এমনই জানিয়েছেন আমেদাবাদের পুলিশ কমিশনার জি এস মালিক।

ভারত-পাকিস্তান ম্যাচে নিরাপত্তার দিকে নজর রাখছে গুজরাট সরকারও। সোমবারই নিরাপত্তা নিয়ে এক উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। এই বৈঠকে উপস্থিত ছিলেন গুজরাটের স্বরাষ্ট্র বিভাগের প্রতিমন্ত্রী হর্ষ সাংভি, ডিজিপি বিকাশ সহায়, আমেদাবাদের পুলিশ কমিশনার-সহ উচ্চপদস্থ পুলিশ আধিকারিকরা। গান্ধীনগরে এই বৈঠকে ভারত-পাকিস্তান ম্যাচ সুষ্ঠুভাবে আয়োজন করার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়।

নরেন্দ্র মোদী স্টেডিয়ামে লক্ষাধিক দর্শক একসঙ্গে খেলা দেখতে পারেন। ভারত-পাকিস্তান ম্যাচে গ্যালারি পরিপূর্ণ থাকবে। দর্শকদের ভিড়ে মিশে যাতে সন্ত্রাসবাদীরা হামলা চালাতে না পারে, সেটা নিশ্চিত করার চেষ্টা চালানো হচ্ছে। সন্ত্রাসবাদীরা যাতে রাসায়নিক, জৈবিক, রেডিওলজিক্যাল বা পারমানবিক হামলা চালাতে না পারে, তার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর জওয়ানরাও ভারত-পাকিস্তান ম্যাচের দিন আমেদাবাদে থাকবেন।

সম্প্রতি মুম্বই পুলিশ এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির কাছ থেকে এক হুমকি ই-মেইল পেয়েছে। এই ই-মেইলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর হামলা চালানোর হুমকি দেওয়া হয়েছা। প্রধানমন্ত্রীর নামাঙ্কিত স্টেডিয়ামেও হামলা চালানোর হুমকি দেওয়া হয়েছে। সেই কারণে নিরাপত্তা বাড়ানো হয়েছে সম্প্রতি এই ম্যাচের।

Leave a comment