ভারতের সাধারণ নির্বাচন ১৩ই মে,২০২৪-এর হাইলাইট

ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) অনুসারে 13 মে চতুর্থ ধাপে 96টি নির্বাচনী এলাকায় বিকাল 5টা পর্যন্ত প্রায় 62.31% ভোটার উপস্থিতি রেকর্ড করা হয়েছে । পশ্চিমবঙ্গে 75.66% ভোটার উপস্থিতি রেকর্ড করা হয়েছে, যা আজ বিকাল 5টা পর্যন্ত সর্বোচ্চ, তারপরে অন্ধ্র প্রদেশ 68.04% এবং মধ্যপ্রদেশ 68.01%। সর্বনিম্ন রেকর্ড করা হয়েছে জম্মু ও কাশ্মীরে, ৩৫.৭৫%। বিকাল ৩টা পর্যন্ত চতুর্থ দফার ভোটে অংশগ্রহণকারী অন্যান্য রাজ্যের ভোটের শতাংশ হল বিহার – 54.14%, ঝাড়খণ্ড – 63.14%, মহারাষ্ট্র – 52.49%, ওড়িশা – 62.96%, তেলেঙ্গানা – 61.16% এবং উত্তর প্রদেশ – 56.35%, অনুযায়ী ইসিআই।বারাণসীতে ছয় কিলোমিটার দীর্ঘ রোডশো শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি 14 মে এই লোকসভা আসন থেকে তার মনোনয়নপত্র জমা দিতে চলেছেন৷ জনাব মোদী রোডশো শুরু করার আগে এখানে লঙ্কা এলাকার মালভিয়া চৌরাহায় শিক্ষাবিদ এবং সমাজ সংস্কারক মদন মোহন মালব্যের একটি মূর্তির পুষ্পস্তবক অর্পণ করেন৷ এদিকে, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গ দাবি করেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একনায়কতন্ত্রে বিশ্বাস করেন এবং বিরোধীরা তাকে নির্বাচনে পাঠ শেখাবে। ঝাড়খণ্ডের লাতেহারে কংগ্রেসের ছাত্র প্রার্থী কে এন ত্রিপাঠির জন্য একটি নির্বাচনী সমাবেশে ভাষণ দেওয়ার সময়, তিনি অভিযোগ করেছিলেন যে প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে ভারত ব্লকের সাথে বিচ্ছেদ না করার জন্য কারাগারে রাখা হয়েছিল।

সোমবার পশ্চিমবঙ্গ রাজ্যের আটটি লোকসভা কেন্দ্রে চতুর্থ দফায় নির্বাচন সংগঠিত হচ্ছে। সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ প্রক্রিয়া চলছে, এমনটাই জানাচ্ছে নির্বাচন কমিশন। তবে এই মুহূর্তে নির্বাচন কমিশনের খাতায় অভিযোগের পাহাড় এসে জমা পড়েছে। সকাল থেকেই বিভিন্ন রাজনৈতিক দলের তরফ থেকে NGRS, সিভিজিল, CMS পোর্টাল এবং মেইল মারফত একাধিক অভিযোগ জমা হচ্ছে।মূলত সকাল ১১ টা পর্যন্ত মোট অভিযোগের সংখ্যা ১০৮৮ টি। এর মধ্যে বহরমপুর লোকসভা কেন্দ্র ২০৯ টি, কৃষ্ণনগর ও রানাঘাটে লোকসভা কেন্দ্রে মোট অভিযোগ ৩৩১ টি। এদিকে, বর্ধমান পূর্ব ও বর্ধমান দুর্গাপুর লোকসভা কেন্দ্রে মোট অভিযোগ ৩০৮ টি, আসানসোল লোকসভা কেন্দ্রে মোট অভিযোগ ১১২ টি, বোলপুর ও বীরভূম লোকসভা কেন্দ্রে মোট ১২৮টি অভিযোগ জমা পড়েছে। নির্বাচন কমিশন সূত্রে খবর, অভিযোগের দিক থেকে এগিয়ে রয়েছে সিপিএম। সমস্ত অভিযোগের মধ্যে বিজেপি অভিযোগ করেছে ৬টি, সিপিআইএম অভিযোগ করেছে ৭২টি, কংগ্রেস দলের তরফে অভিযোগ করা হয়েছে ৬০টি এবং তৃণমূল কংগ্রেস করেছে ১টি অভিযোগ।চতুর্থ দফার নির্বাচনে আটটি লোকসভা কেন্দ্রের সকাল ১১’টা পর্যন্ত ভোটের শতাংশ অনুযায়ী বহরমপুর ভোট পড়েছে ৩৫.৫৩ শতাংশ, কৃষ্ণনগর – ৩২.৫৯, রানাঘাট – ৩৩.২৩, বর্ধমান পূর্ব – ৩৩.৮২, বর্ধমান দুর্গাপুর – ৩১.৪১, আসানসোল – ২৯.৯৯, বোলপুর – ৩৫.২২, বীরভূম – ৩০.৪৫ শতাংশ ভোট পড়েছে। সকাল ১১’টা পর্যন্ত মোট ভোট পড়েছে ৩২.৭৮ শতাংশ। সব থেকে বেশি ভোট পড়েছে বহরমপুরে ৩৫.৫৩ শতাংশ।

বর্ধমান পূর্ব এবং বর্ধমান দুর্গাপুর, আসানসোল, বীরভূম, বোলপুর, কৃষ্ণনগর, রানাঘাট কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে, বেশ কিছু বিক্ষিপ্ত অশান্তির ঘটনা ঘটেছে। এবং কৃষ্ণনগর লোকসভার তেহট্ট বিধানসভা ৮৫ নম্বর বুথে তৃণমূল-সিপিআইএমের সংঘর্ষের জেরে মাথা ফাটে একজনের। এই ঘটনায় অ্যাকশন টেকেন রিপোর্ট চাইল মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর এবং ইলামবাজারের ২৫ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারকে সরিয়ে দিল কমিশন। তাঁর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠেছে।

Leave a comment