বিশ্বের প্রথম ব্যাটার হিসাবে বিরল টাইমড আউট হয়ে ইতিহাস গড়লো অ্যাঞ্জেলো মাথিউস

নয়া দিল্লীর অরুণ জেটলী স্টেডিয়াম এ চলছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ । এই ম্যাচ কে ঘিরেই শুরু হল বিপত্তি । এই ম্যাচ এ হটাৎ তৈরি হল উত্তপ্ত পরিস্থিতি । বাংলাদেশের বিরুদ্ধে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের জেরে আউট হলেন শ্রীলঙ্কান তারকা ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউস। এই প্রথম আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম বার টাইমড আউট হলেন কোন ক্রিকেটার । কিন্তু এমনটা হল কি ভাবে ?

কোন বল খেলার আগেই টাইম আউট হয়ে মাঠ ছাড়তে হল অ্যাঞ্জেলো মাথিউসকে । এই ঘটনাটি ঘটে সমরবিক্রমা আউট হওয়ার পর । ২৪.২ ওভারে আউট হন সমরবিক্রমা। এর পরই ক্রিজে আসেন অ্যাঞ্জেলো মাথিউস। তারপর যত গোল বাধলো ।

আসলে অ্যাঞ্জেলো মাথিউস যে হেলমেট নিয়ে মাঠে নেমে ছিল এবং খুব সম্ভবত তার ফিতে ছিড়ে গেছিল । টিভি তে দেখা যায় তিনি যে ফিতে দিয়ে হেলমেট আটকান সেটি বাধতে গিয়ে খুলে যায় বা ছিড়ে যায় । এরপর তার সতীর্থ আর একটি হেলমেট এনে দেয় । কিন্তু ততক্ষণে বাংলাদেশ অধিনায়ক আল হাসান আম্পায়ারের কাছে আবেদন করেন নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাটিং করতে নামেন নি অ্যাঞ্জেলো মাথিউস। সেই জন্যে আম্পায়ার অ্যাঞ্জেলো মাথিউসকে টাইম আউট দেন ।

আম্পায়ারকে বোঝানোর চেষ্টা অ্যাঞ্জেলো মাথিউস। কিন্তু লাভ হয়নি । তিনি বাংলাদেশের ক্রিকেটার দের সাথেও কথা বলেন কিন্তু কোন লাভ হয়নি । এর পরেই তিনি টাইমড আউট হয়ে মাঠ থেকে বেরোন একটিও না বল খেলে । মাঠ থেকে ফেরার পথে তিনি তার হেলমেট মাটিতে ছুড়ে ফেলেন । তার অভিব্যক্তিই বলে দিচ্ছিল, এই ঘটনায় তিনি কতটা হতাশ হয়েছেন।

টাইমড আউট জিনিস কি ? এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড আউট হওয়ার পর যে ব্যাটার আসবেন,তাঁকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে, তা না হলে যে ব্যাটার নামবেন, তাঁকে আউট বলা যেতে পারে। তবে এ বারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা রয়েছে, টুর্নামেন্টে এমন ঘটনা হলে তার জন্য ক্রিকেটার পাবেন ২ মিনিট সময়। তা পেরিয়ে যান ম্যাথিউসের । যার ফলে বাংলাদেশের ক্রিকেটারদের আবেদনে সম্মতি দিয়ে ম্যাথিউসকে বিরল আউট দেন আম্পায়ার।

Leave a comment