বিরাট অনুষ্কার দ্বিতীয় সন্তান নাম রাখলেন ‘অকায়’ জানুন এর অর্থ

বেশ কিছু দিন ধরেই জল্পনা ছিল আনুশকার দ্বিতীয় সন্তানের জন্ম দিতে চলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। সেই সময় মনে করা হয়েছিল স্ত্রীর পাশে থাকার জন্যই ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ছুটি নিয়েছিলেন তিনি।গত ১৫ ফেব্রুয়ারি অর্থাত্‍, গত বৃহস্পতিবার দ্বিতীয় সন্তানের জন্ম দিয়েছেন অভিনেত্রী আনুশকা শর্মা।

মেয়ে ভামিকার পর ক্রিকেটার বিরাট কোহলি এবং বলি অভিনেত্রী অনুষ্কার কোল আলো করে এসেছে পুত্রসন্তান। মঙ্গলবার সমাজমাধ্যমে সদ্যোজাতের নামও জানিয়েছেন এই তারকা দম্পতি। বলেছেন, ছেলের নাম রেখেছেন ‘অকায়’। কিন্তু এই নামের অর্থ কী? এ নিয়ে নেট দুনিয়ায় শুরু হয়েছে, জোর আলাপ-আলোচনা।

সন্তানের নামকরণের ক্ষেত্রে আগেও অভিনবত্বের পরিচয় দিয়েছেন ‘বিরুষ্কা’। মেয়ে ভামিকার ক্ষেত্রে সংস্কৃত ভাষার উপর ভরসা করেছিলেন দম্পতি। তবে ছেলের ক্ষেত্রে তাঁরা কি একটু অন্য পথ বেছে নিলেন? আসলে ‘অকায়’ নামের অর্থ ‘পূর্ণিমার চাঁদের আলো।’ এই শব্দের সঙ্গে যোগ রয়েছে তুর্কি ভাষার। যদিও বাংলা অভিধান বলছে, ‘অকায়’ নামের অর্থ কায়াহীন। অর্থাত্‍ যিনি বিমূর্ত। ঈশ্বর বা পরমাত্মা।

বেশ কিছু দিন ধরেই জল্পনা ছিল অনুষ্কার দ্বিতীয় সন্তানের জন্ম দিতে চলেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। সেই সময় মনে করা হয়েছিল স্ত্রীর পাশে থাকার জন্যই , ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে ছুটি নিয়েছিলেন তিনি। সেই জল্পনাকে আরও উস্কে দিয়েছিলেন বিরাটের সতীর্থ এবং অন্যতম প্রিয় বন্ধু এবি ডি ভিলিয়ার্স।

অন্য দিকে, ভামিকার জন্মের সময়ও ক্রিকেট থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট। সেই সময় ভারতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ় খেলতে গিয়েছিল। বিরাট প্রথম টেস্ট খেলেই দেশে ফিরে এসেছিলেন স্ত্রীর পাশে থাকার জন্য। ভামিকার ভাই ১৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছে। এদিন অনুষ্কা তাঁর পোস্টে এই খুশির খবর ভাগ করে লেখেন, ‘ভীষণ আনন্দ এবং খুশির সঙ্গে সবাইকে জানাচ্ছি যে , ১৫ ফেব্রুয়ারি আমাদের ছেলে হয়েছে। মন ভরা খুশি নিয়ে জানাচ্ছি ভামিকার ভাই হয়েছে, নাম ‘অকায়।’ তিনি এদিন আরও লেখেন, ‘আপনাদের সবার আশীর্বাদ প্রার্থনা করছি আমাদের জীবনের এই দুর্দান্ত সময়ের জন্য। একই সঙ্গে চাইব আপনারা যেন আমাদের এই ব্যক্তিগত সময়টা সঠিক ভাবে উপভোগ করতে দেন। প্রাইভেসি বজায় রাখতে দেন। ভালোবাসা এবং কৃতজ্ঞতা স্বীকারে বিরাট এবং অনুষ্কা।’এদিন অনুষ্কা শর্মা এই পোস্টটি করার পরই অনেকে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। রণবীর সিং অনেকগুলো হৃদয়ের ইমোজি পোস্ট করেছেন। সোনম কাপুরের শুভেচ্ছা জানিয়েছেন। তাঁদের এক অনুরাগী লেখেন, ‘ওয়েলকাম জুনিয়র। বাবার মতোই হয়ও।’

ভামিকার জন্মের পর এখনও পর্যন্ত তাঁর মুখ দেখাননি বাবা-মা। সন্তানের প্রাইভেসি রক্ষার্থে সবসময়ই সচেষ্ট তাঁরা। ঘনিষ্ঠদের ধারণা এ ক্ষেত্রেও সেই একই পন্থা অবলম্বন করবেন অনুষ্কা ও বিরাট। মেয়ের জন্মের পর বাবার আদ্যাক্ষর দিয়ে নাম রেখেছিল পরিবার। আর ছেলের জন্ম হতেই মায়ের নামের আদ্যাক্ষর দিয়ে রাখা হল নাম। 

Leave a comment