পুজোর আগেই বাংলা পেল আরেকটি বন্দেভারত বিহার-হাওড়া গামী ট্রেন খুব তাড়াতাড়ি

দেখতে দেখতে নির্বাচন দোরগোড়ায় । তার আগেই আজ দেশ বাসীকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপহার দিল ৯ টি বন্দেভারত এক্সপ্রেস । দুপুর ১২:৩০ তাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনগুলির শুভ সূচনা করেন তিনি। রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, কেরালা, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গুজরাট এই সকল রাজ্যে মোট ৯ টি বন্দে ভারত ট্রেন উপহার দিলেন মোদী। এর ফলে দেশ জুড়ে এখন বন্দেভারত সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩৪ । মোদী বলেছেন ট্রেন সংখ্যা বাড়ানোর ফলে পর্যটন শিল্পে এক বিপ্লব ঘটতে চলেছে । তিনি আজ দুপর ১২:৩০ ঐ ট্রেন গুলির শুভ উদ্বোধন করেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে । ১১ টি রাজ্যের ধর্মীয় এবং পর্যটন স্থানগুলিকে সংযুক্ত করবে এই ট্রেন। নতুন বন্দে ভারত ট্রেনে ভ্রমণের দুরত্ব কমে আসতে চলেছে ২ থেকে ৩ ঘণ্টা। দেশে রেল যোগাযোগ ব্যবস্থাকে ঢালাও করে সাজাতে তত্‍পর মোদী সরকার।

এক ঝলকে দেখে নিন কোন কোন রাজ্য পেল বন্দেভারত :- রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, কেরালা, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গুজরাট

জেনে নিন কোন কোন রুটে চলবে ঐ ট্রেন :

⦿ উদয়পুর-জয়পুর বন্দে ভারত এক্সপ্রেস (রাজস্থান)
⦿ হায়দ্রাবাদ-বেঙ্গালুরু বন্দে ভারত এক্সপ্রেস (তেলেঙ্গানা এবং কর্ণাটক)
⦿ পাটনা-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস (বিহার ও পশ্চিমবঙ্গ)
⦿ রাউরকেলা-ভুবনেশ্বর-পুরী বন্দে ভারত এক্সপ্রেস (ওড়িশা)
⦿ জামনগর-আমেদাবাদ বন্দে ভারত এক্সপ্রেস (গুজরাট)
⦿ রাঁচি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস (ঝাড়খণ্ড ও বাংলা)
⦿ তিরুনেলভেলি-মাদুরাই-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস (তামিলনাড়ু)
⦿ বিজয়ওয়াড়া-রেনিগুন্টা-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস (অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু)
⦿ কাসারগোদ-তিরুবনন্তপুরম বন্দে ভারত এক্সপ্রেস (কেরল)

এই ৯ টি বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সঙ্গে সঙ্গে এই সকল অঞ্চলে যোগাযোগের খেত্রে আমূল উন্নতির সাথে ধর্মীয় স্থানগুলিতে পর্যটকরা আরও বেশি উপকৃত হবেন। শুধু তাই নয়, এই ট্রেনটি অনেক রুটে ভ্রমণের সময় ২ থেকে ৩ ঘণ্টা কমিয়ে যাত্রীস্বাছন্দ্যে এক নড়া মোড় আনবে। এখন শুধু সময়ের অপেক্ষা ।

Leave a comment