তৈরি হল বিশ্ব রেকর্ড ২২.২৩ লাখ প্রদীপ জলে উঠল অযোধ্যায়

দীপাবলীর আগের দিন ২২.২৩ লাখ প্রদীপ জ্বলে উঠল উত্তর প্রদেশের অযোধ্যায় । উত্তরপ্রদেশের যোগী সরকারে তরফ থেকে সপ্তম দীপাবলী উৎসব আয়োজন করা হয় । ২২.২৩ লাখ প্রদীপ জ্বলে উঠে রামনগরী । গত বছরের তুলনায় এই বছর প্রায় ৬.৫ লাখ প্রদীপ জ্বলানো হয়ে ছিল । আর ঐ ২২.২৩ লাখ প্রদীপ জ্বালিয়েই বিশ্ব রেকর্ড গড়েছে অযোধ্যা ।

গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের তরফে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের হাতে সেই রেকর্ডের শংসাপত্র তুলে দেওয়া হয়।হাসি মুখে সেই শংসাপত্র গ্রহণ করে যোগীরা । ২০১৭ সালে উত্তরপ্রদেশ ক্ষমতায় আসার পর থেকেই অযোধ্যায় দীপাবলী উৎসব আয়োজন করে । গত বছর প্রদীপ সংখ্যা ছিল ১৫.৭৬ লাখ । হাজির ছিলেন গত বছর নরেন্দ্র মোদী ও । আজ উজ্জয়িনী রেকর্ড ভাঙলো অযোধ্যা । মহাশিবরাত্রি দিন ১৮.৮১ লাখ প্রদীপ জ্বালানো হয়েছিল উজ্জয়নী তে । সেই সময় অযোধ্যা রেকর্ড ভেঙে দিয়েছিল এবার ২২.২৩ লাখ প্রদীপ জ্বালিয়ে অযোধ্যা সেই রেকর্ড ফিরে পেল ।

জেনে নিন রাম মন্দির সমন্ধে :

অযোধ্যা রাম মন্দির হল একটি হিন্দু মন্দির যা রামায়ণ অনুযায়ী হিন্দু ধর্মের প্রধান দেবতা রামের জন্মস্থান ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় রাম জন্মভূমির স্থানে নির্মিত হচ্ছে। মন্দির নির্মাণের তত্ত্বাবধান করছে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। মন্দিরের ভিত্তিপ্রস্তরের অনুষ্ঠানটি ৫ আগস্ট ২০২০-এ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা সঞ্চালিত হয়েছিল। মন্দির চত্বরে দেবতা সূর্য, গণেশ, শিব, দুর্গা, বিষ্ণু ও ব্রহ্মার মন্দিরগুলো অন্তর্ভুক্ত থাকবে।

মন্দিরটি ৫৪,৭০০ বর্গফুট বিস্তৃত এবং পুরো রাম মন্দির কমপ্লেক্সটি প্রায় ৭০ একর জুড়ে বিস্তৃত হবে। মন্দিরের নির্মাণ ব্যয় প্রায় ৩০০-৪০০ কোটি টাকা এবং সমগ্র রাম জন্মভূমি কমপ্লেক্স নির্মাণের জন্য ১,১০০ কোটি রুপি প্রয়োজন। মন্দির ট্রাস্ট ক্রাউডফান্ডিংয়ের মাধ্যমে নির্মাণ ব্যয় মেটাচ্ছে।

মন্দিরটি ১৫ জানুয়ারী থেকে ২৪ জানুয়ারী, ২০২৪ এর মধ্যে উদ্বোধন করা হবে বলে আশা করা হচ্ছে। মন্দিরটি নতুন যুগের প্রযুক্তিগত সুবিধা এবং প্রাচীন ভারতীয় ঐতিহ্যের সংমিশ্রণ বলে মনে করা হয়।

Leave a comment