কেন সবাই ভয় পায় পদ্মনাভস্বামীর মন্দিরের দরজা খুলতে ? কি লুকিয়ে আছে এই মন্দিরে দরজার পিছনে?

কেরালার তিরুবনন্তপুরমে অবস্থিত পদ্মনাভস্বামী মন্দিরটি রহস্য ও চক্রান্তে আবৃত একটি মন্দির। মন্দিরটি ভগবান বিষ্ণুকে উত্সর্গীকৃত এবং এর চিত্তাকর্ষক স্থাপত্য এবং জটিল খোদাইয়ের জন্য পরিচিত। যাইহোক, এই মন্দিরের আসল রহস্য রয়েছে এর ভল্টের মধ্যে।

মন্দিরটিতে ছয়টি খিলান রয়েছে এবং তাদের মধ্যে পাঁচটি 2011 সালে খোলা হয়েছিল, যা সোনা, রৌপ্য, মূল্যবান রত্ন এবং বিলিয়ন ডলার মূল্যের শিল্পকর্মের ভান্ডার প্রকাশ করে। যাইহোক, “ভল্ট বি” নামে পরিচিত ষষ্ঠ ভল্টটি আজও খোলা হয়নি এবং এর বিষয়বস্তু অজানা।

কিংবদন্তি আছে যে ভল্ট বি অভিশপ্ত এবং যে কেউ এটি খোলার চেষ্টা করবে তাকে মারাত্মক পরিণতির মুখোমুখি হতে হবে। খিলানটিকে একটি লোহার দরজা দিয়ে সুরক্ষিত বলা হয় যেখানে খোলার কোনো দৃশ্যমান উপায় নেই, এবং একমাত্র চাবিটি একটি গোপন মন্ত্র বলে মনে করা হয় যা মন্দিরের পুরোহিতদের প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে আসছে।

অতীতে ভল্টটি খোলার প্রচেষ্টা একটি মন্দিরের পুরোহিতের মৃত্যু এবং মন্দিরের ভূগর্ভস্থ কক্ষের বন্যা সহ মর্মান্তিক পরিণতির দিকে পরিচালিত করেছে৷ ভল্ট বিকে ঘিরে রহস্য এবং কিংবদন্তি থাকা সত্ত্বেও, অনেকে বিশ্বাস করে যে এতে অকথ্য সম্পদ এবং প্রাচীন নিদর্শন রয়েছে যা মন্দিরের ইতিহাস এবং গোপনীয়তার উপর আলোকপাত করতে পারে।

পদ্মনাভস্বামী মন্দির ভারতের সমৃদ্ধ ইতিহাস এবং সাংস্কৃতিক ঐতিহ্যের একটি প্রমাণ, এবং এর রহস্যময় খিলানগুলি সারা বিশ্বের মানুষের কল্পনাকে বিমোহিত করে চলেছে৷ এটি ভারতের প্রাচীন মন্দিরগুলির দেয়ালের মধ্যে লুকিয়ে থাকা অনেক রহস্য এবং গোপনীয়তার অনুস্মারক।

যাইহোক, “ভল্ট বি” নামে পরিচিত ষষ্ঠ ভল্টটি আজও খোলা হয়নি এবং এর বিষয়বস্তু অজানা। ভল্ট বি কে সমস্ত ভল্টের মধ্যে সবচেয়ে রহস্যময় বলা হয় এবং এটি অভিশপ্ত বলে গুজব। কিংবদন্তি আছে যে খিলানটি খুললে বড় দুর্ভাগ্য হবে এবং মন্দিরের পতন ঘটবে।

খিলানটিকে একটি লোহার দরজা দিয়ে সুরক্ষিত বলা হয় যাতে খোলার কোনো দৃশ্যমান উপায় নেই, এবং একমাত্র চাবিটি হল একটি গোপন জপ যা মন্দিরের পুরোহিতদের প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে আসছে। অতীতে ভল্টটি খোলার প্রচেষ্টা একটি মন্দিরের পুরোহিতের মৃত্যু এবং মন্দিরের ভূগর্ভস্থ কক্ষের বন্যা সহ মর্মান্তিক পরিণতির দিকে পরিচালিত করেছে৷

ভল্ট বিকে ঘিরে রহস্য এবং কিংবদন্তি থাকা সত্ত্বেও, অনেকে বিশ্বাস করে যে এতে অকথ্য সম্পদ এবং প্রাচীন নিদর্শন রয়েছে যা মন্দিরের ইতিহাস এবং গোপনীয়তার উপর আলোকপাত করতে পারে। পদ্মনাভস্বামী মন্দির এবং এর খিলানগুলি ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং এর প্রাচীন মন্দিরগুলির দেয়ালের মধ্যে লুকিয়ে থাকা রহস্যগুলির একটি প্রমাণ।

Leave a comment