কাল চাঁদে যাচ্ছে চন্দ্রযান ৩ ,তার সাফল্য কামনা করে তিরুপতি মন্দিরে পুজো দিল ইসরো কর্তারা

কাউন্ট ডাউন যেন শুরু হয়ে গেছে আজ থেকেই । আগের ভুল থেকে শিক্ষা নিয়ে ১৪ ই জুলাই রওনা দেবে চন্দ্রযান ৩। ২০১৯ চাঁদের মাটিতে আছড়ে পড়েছিল চন্দ্রযান ২ । সফট লান্ডিং বদলে হার্ড লান্ডিং জেরে অত্যাধিক গতিতে চাঁদের মাটিতে ল্যান্ড করতে পারেনি সেদিন চন্দ্রযান ২ । সেই সঙ্গে ভেঙে পড়েছিল সমস্ত দেশবাসীর স্বপ্ন । সেই সমস্ত ভুল থেকে শিক্ষা নিয়ে কাল হতে চলেছে নতুন উড়ান ।

শুক্রবার দুপুর ২টো ৩৫ মিনিট নাগাদ শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান কেন্দ্র থেকে উৎক্ষেপন করা হবে । তার আগে চন্দ্রযান সাফল্য কামনা করে অন্ধ্রপ্রদেশের তিরুপতি মন্দিরে পুজো দিল ইসরো কর্তারা । সব বিপদ কাটিয়ে যাতে সফল হতে পারে অভিযান তার জন্যে প্রাথনা বলে জানিয়েছেন ইসরো এক কর্মকর্তা । জানা গেছে এবার ধাক্কা খেলেও চালু থাকবে চন্দ্রযান । সব অ্যালগোরিদম ফেল করলেও ল্যান্ডিংয়ের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। সেই মতোই সমস্ত প্রোগ্রাম সাজানো হয়েছে। সম্প্রতি শেষ হয়েছে চন্দ্রযানকে বহনকারী লঞ্চ ভেহিকেল মার্ক-থ্রি (LVM-III) রকেটের সঙ্গে জুড়ে দেওয়ার কাজটি। চাঁদে যাওয়ার রকেটটিকে নিয়ে যাওয়া হয়েছে উত্‍ক্ষেপণ কেন্দ্রে। চন্দ্রযান-৩ কে সাজানো হয়েছে একটি ল্যান্ডার ও একটি রোভার দিয়ে। এই মহাকাশযানটি চন্দ্রের কক্ষপথে প্রবেশের পর প্রোপালশন মডিউল থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। ঠিক সেরকমই প্রোগ্রাম করা আছে। মহাকাশে চাঁদের পৌঁছানোর কক্ষপথ যথেষ্ট দীর্ঘ ও জটিল। চন্দ্রযান-২-এ এমন টেকনোলজি ব্যবহার করা হয়েছিল যা পৃথিবীর মাধ্যাকর্ষীয় টান থেকে বিচ্ছিন্ন হওয়ার জন্য আস্তে আস্তে গতি বাড়াতে পারে। সেই সময় অরবিটাল কৌশলকে কাজে লাগিয়ে এবার ট্রান্স লুনার ইঞ্জেকসনসকে কাজে লাগানো হবে।

চন্দ্রযান-৩ হয়তো চাঁদে পৌঁছাবে ২৩ শে থেকে ২৪ শে অগাস্টের মধ্যে। মহাকাশযানটি যখন চাঁদের মাধ্যাকর্ষণ শক্তির মধ্যে প্রবেশ করবে তার গতি অনেক কমে যাবে। মহাকাশযানটি তার উচ্চতা কমিয়ে ধীরে ধীরে প্রবেশ করবে চাঁদের বৃত্তাকার কক্ষপথে। মহাকাশযানটি ইঞ্জিনগুলি লুনার অরবিট ইনসারশন (LOI)-এর মাধ্যমে গতি অনেকটাই কমিয়ে দেবে। এভাবেই চাঁদের মাধ্যকর্ষণের সঙ্গে খাপ খাওয়াবে চন্দ্রযান-৩।

Leave a comment