এমন রহস্যময় জায়গা যেখানে মাধ্যাকর্ষণ শক্তি কাজ করে না

মাথায় আপেল পড়ে বিজ্ঞানী নিউটনের মাধ্যাকর্ষণ আবিষ্কারের গল্প কমবেশি সকলেই জানেন। সূত্রমতে কোন বস্তুকে উপরের দিকে ছুড়ে দিলে সেটি আবার নিচের দিকেই ফিরে আসে কারণ মাধ্যাকর্ষণের টানে। এই মাধ্যাকর্ষণ শক্তি সকল বস্তুর মধ্যে রয়েছে। আপনার মধ্যেও রয়েছে ,আমার মধ্যেও রয়েছে। কিন্তু আপনাকে যদি এমন জায়গায় নিয়ে যাওয়া হয় যেখানে দেখলেন কোন মাধ্যাকর্ষণ শক্তি ঠিকভাবে কাজ করছে না। তাহলে কেমন লাগবে আপনার? বিশ্বাস করতে অবশ্যই অসুবিধা হবে। কিন্তু আমাদের এই বৈচিত্র্যময় পৃথিবীতে এমন কিছু জায়গা আছে যেখানে গেলে আপনার মনে হবে মাধ্যাকর্ষণ শক্তি ঠিকভাবে কাজ করছে না। আজকের প্রতিবেদন সেই বিষয়ে।


১. Santa Cruz রহস্যময় স্থান:-
১৯৩৯ খ্রিস্টাব্দে আবিষ্কার করেন জর্জ ব্রেজার নামক এক ব্যক্তি। একদিন এই স্থানটি কাছে দিয়ে জর্জ ব্রেজার যাচ্ছিলেন। তখন তিনি অনুভব করলেন হঠাৎ করে তার মাথা ঘুরছে শুধু তাই নয় তার কম্পাসের কাঁটা টাও যেন অস্বাভাবিক আচরণ করছে ।এইসব দেখে তিনি হতভম্ব হয়ে যান সেই সময় এই জায়গাটি পরিত্যাগ করে তিনি চলে যান। কিন্তু তার মনে ওই জায়গাটি সম্বন্ধে আরো বেশি করে কৌতুহল জন্মায় এবং তিনি জায়গাটিতে গবেষণা করার জন্য গোটা জায়গাটি কিনে ফেলেন। এবং তার মধ্যে একটি বাড়ি ও বানান তারপর তিনি অদ্ভুত সব ঘটনা লক্ষ্য করতে থাকেন । এবং তিনি রোজ নতুন নতুন অতিথিদের ডাকেন। এবং তাদের সাথে হওয়া আশ্চর্য ঘটনা গুলো প্রত্যক্ষ করেন। এবং সেইসঙ্গে গবেষণা চালিয়ে যান ।তিনি লক্ষ্য করেন সমতল জায়গাতে কেউ দাঁড়াতে পারে ।এছাড়াও কোন বল ছুড়ে দিলে সেটি মাটিতে পড়ে না বল উপরের দিকে গড়াগড়ি খায় যা পৃথিবীর অন্যান্য জায়গায় করা যাবে না। আশ্চর্যজনক হলেও এখানে জল নিচের দিকে না গিয়ে ওপরে উঠে যায়। বর্তমানে বাড়িটি ক্যালিফোর্নিয়ার সবচেয়ে আকর্ষণীয় পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। পর্যটকরা অবাক হন এই বাড়ি আসলে কিছু কিছু লোক মনে করে এখানে মাটির নিচে চুম্বক ক্ষেত্র থাকার ফলে সেখানে মাধ্যাকর্ষণ কাজ করে না। তবে এর কোনো স্পষ্ট ব্যাখ্যা আজ পর্যন্ত পাওয়া যায়নি।

২. ইনভার্টেড ওয়াটারফল চিলি:- এখানে জল নিচের দিকে না গিয়ে গ্রাভিটি কে উপেক্ষা করে উপরের দিকে বইছে। প্রকৃতির এই অবাক-করা দৃষ্টি দেখা যায় চিলিতে ।আপনি হয়তো ভাবতে পারেন এই ঘটনার জন্য এটা কোন যাদু যা পদার্থের কোন নিয়ম কে মানে না । তবে এটি ঠিক নয় এটার জন্য পদার্থের ব্যাখ্যা আছে । আসলে সেখানকার অতি দ্রুত বয়ে চলা বাতাসে জলকে নিচের দিকে যেতে দেয় না সেটিকে উপরের দিকে পাঠিয়ে দেয় ।এই জায়গায় সব সময় ঝড়ো হাওয়া বয়ে চলেছে এরকম জায়গা পৃথিবীতে এটাই প্রথম নয় বরং এ ধরনের স্থান আগেও ভারত এবং অস্ট্রেলিয়া তে দেখা গিয়েছে। ভারতের মহারাষ্ট্রের পুনেতে এরূপ জলপ্রপাত দেখা যায়।

৩. হোভার ড্যাম:- এই জায়গাটি আমেরিকার যুক্তরাষ্ট্রের পূর্ব প্রান্তে অবস্থিত সবচেয়ে আকর্ষণীয় স্থান। এর উৎপাদন ক্ষমতা এবং আয়তন অসাধারণ । কিন্তু অভিকর্ষ টান এখানে নেই ‌। যদি আপনি এই জায়গায় যান তাহলে জল ফেলার চেষ্টা করবেন নিচের দিকে , কিন্তু দেখবেন তা নিচের দিকে না গিয়ে উপরের দিকে উঠে যাচ্ছে। বিজ্ঞানীদের মতে এই ড্যাম টি অনেক কনস্ট্রাকশন হওয়ার পর এখানে একটি ম্যাগনেটিক ফিল্ড তৈরি হয়েছে। যার ফলাফলস্বরূপ এখানে কোন অভিকর্ষ কাজ করে না।

৪. ম্যাগনেটিক হিল:- ম্যাগনেটিক হিল নামে পরিচিত ভারতের এমন একটি জায়গা যেখানে প্রকৃতি নিজের নিয়মে বিপরীতে চলে । চুম্বকীয় পাহাড় যেখানে চুম্বকের ক্ষমতা ভারতের অন্যান্য স্থানের তুলনায় বেশি বলে মনে করা হয় । ভারতের লাদাখের লে জেলার ম্যাগনেটিক হিল নামক একটি জায়গা আছে যেখানে কোনো বস্তু পৃথিবীর মাধ্যাকর্ষণ বিপরীতে কাজ করে। এখানকার রাস্তা যদি একটি চার চাকার গাড়িকে নিউট্রাল করে রাখা হয়, তবে দেখা যাবে গাড়িটি যেদিকে নিচু সেদিকে না গিয়ে যে দিকে উঁচু অর্থাৎ পাহাড়ের দিকে যেতে শুরু করবে । এটি এখন লাদাখের অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হয়ে উঠেছে। পর্যটকরা এখানে আসে তাদের নিজস্ব গাড়ি কিভাবে পরীক্ষা করে দেখবার জন্য এটি সত্যিই একটি অসাধারণ জায়গা।

৫. দ্য গোল্ডেন বোল্ডার মায়ানমার:- মায়ানমারে বার্মাতে অবস্থিত সোনার মতো উজ্জ্বল এই পাথর বছরের-পর-বছর এমনভাবেই আছে। বৌদ্ধ ধর্মে মানুষরা এই জায়গাকে অত্যন্ত পবিত্র বলে মনে করেন। এই পাথরের না পড়ে যাওয়ার রহস্য হাজার বছর পুরনো। মোটামুটি ২৫০০ সালের আগের থেকে এইরকম ভাবে এই স্থানে যেন আটকে আছে। বৌদ্ধরা মনে করে গৌতম বুদ্ধের মাথার একটিমাত্র কেশ এই পাথরের ভিতর অবস্থিত বলে এই পাথর বছরের পর বছর এমনভাবে আছে। যারা পুজো করতে আসে তারা নাকি সোনার প্রলেপ লাগায়। যার কারণে এই গোটা পাথর গোল্ডেন কালার ধারণ করেছে এই পাথরের এইভাবে ঝুলে থাকা রহস্য ভেদ করতে পারেনি। তবে ওরা বলে কোন নারী এটি ছুলে এই পাথর নিচে পড়ে যাবে তাই মহিলাদের প্রবেশ নিষিদ্ধ।

বন্ধুরা এই ছিল 5 টি রহস্যময় জায়গা সম্বন্ধে অজানা তথ্য আপনাদের সবথেকে বেশি কোনটি ভাল লাগলো অবশ্যই জানাবেন আরো রহস্যময় ভিডিও দেখতে আমার ইউটিউব চ্যানেল Book of knowledge সাবস্ক্রাইব করবেন।

Leave a comment