এবার সূর্যের আলোতেই হবে গাড়ি চার্জ, সম্পূর্ণ নতুন ভাবনা গাড়ি আসছে tesla কে চ্যালেন্জ জানতে

বর্তমানে যে পরিমাণ পরিবেশ দূষণ বাড়ছে সেখানে দাড়িয়ে নতুন উপায়ে কি করা যায় সেই ভাবনা অনেকে। আর তার সাথে জ্বালানী তেল য উর্ধমুখী দাম তা দিন দিন সাধারণ মানুষ কে কার্যত নাজেহাল করে দিচ্ছে । তার সাথে দিনে দিনে গাড়ি সংখ্যা বাড়ায় বাড়ছে পরিবেশ দূষণ ও । তাই এর বিকল্প খুজতে ইতিমধ্যেই জনপ্রিয় হয়ে চলেছে পরিবেশবান্ধব ইলেকট্রিক গাড়ি গুলি । আর এবার সামনে আসতে চলেছে সোলার চার্জিং প্রযুক্তি গাড়ি ।

সোলার চার্জিং প্রযুক্তি সম্পন্ন FISKER OCEAN নামক সংস্থাটি ভারতে লঞ্চ করতে চলেছে ঐ গাড়ি tesla আগেই । কারণ tesla ভারতে নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে । কালিফোনিয়া ভিত্তিক এই ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক ভারতে OCEAN ELECTRIC SUV EXTREME VIGYAN EDITION মডেল আনবে সেই মতো কথা দিয়েছেন ।

ফিস্কার ওসিয়ান গাড়ির টপ স্পেক ভ্যারিয়েন্টে রয়েছে ১১৩ Kwh ব্যাটারি প্যাক এবং ডুয়াল ইলেকট্রিক মটর। যা সর্বোচ্চ ৫৭২ ব্রেক হর্স পাওয়ার এবং 737nm টর্ক উত্‍পন্ন করতে সক্ষম।
সংস্থার দাবি এই গাড়ি 0 থেকে একশ কিমি যেতে সময় নেবে মাত্র চার সেকেন্ড। আর এটি ফুল চার্জে ৭০৭ কিমি রেঞ্জ দিতে সক্ষম।গাড়ির গ্লাস রুফে রয়েছে ১২০০ সোলার সেল। কোম্জলের দাবি এটি ফুল চার্জে ৭০৭ কিমি রেঞ্জ দিতে সক্ষম। সেপ্টেম্বর মাস থেকেই গাড়ি ডেলিভারি শুরু করাপ্রসঙ্গত, ফিচারস এর কথা বললে রিসাইকেল রাবার এবং রিসাইকেল নাইলনের মতো একাধিক জিনিস ব্যবহার করা হয়েছে এই গাড়ির কেবিনে। উল্লেখ্য ইউরোপের একাধিক দেশে বিক্রি হয় এই গাড়ি। জার্মানিতে FISKER OCEAN EV এর দাম ভারতীয় মুদ্রায় ৬৫.৫ লাখ টাকা তবে ভারতে এই ইলেকট্রিক SUV গাড়িটির দাম এক কোটি টাকা ছাড়িয়ে যাবে বলেই ধারণা।

Leave a comment