এই গ্রামের বাসিন্দা হলেই সরকার আপনাকে দেবে ২৮ লক্ষ টাকা , যাবেন নাকি?

উন্নত জীবিকা , অনেক টাকা পয়সা রোজগারের জন্যে মানুষ ছুটে চলছে শহরের দিকে । গ্রাম গঞ্জে এখন আর কেও পরে থাকতে চাই না , সব দেশেই প্রায় একই চিত্র । কিন্তু আবার তারাই শহরে এক ঘেয়ে ক্লান্তিকর জীবন থেকে হাপিয়ে উঠে ছুটি কাটাতে চাই সবুজ পাহাড় ঘেরা গ্রাম , যার পাশে ছোট্ট নদী বয়ে চলে । সুন্দর বাধানো পথ ঘাট , সারি সারি ভবন , আর ঠিক ছবির মতো সবুজ পাহাড়ে ঘেরা এই গ্রামেই থাকার জন্যে সুবর্ণ সুযোগ দিচ্ছে আপনাকে ইতালী সরকার । একই সঙ্গে পাবেন দুটি সুবিধা। একদিকে গ্রামের সবুজ পরিবেশ , দূষণমুক্ত বাতাস আপনাকে যেমন সতেজ করে তুলবে , অন্য দিকে সে দেশের সরকার আপনাকে দেবে বিপুল পরিমাণ অর্থ ।

ইতালির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ক্যালাব্রিয়া অঞ্চলে অবিশ্বাস্য এই সুবিধা পাওয়া যাবে। তবে এক্ষেত্রে সেখানে গিয়ে আগে আপনাকে রেস্তোরাঁ বা দোকান খুলতে হবে এবং আবাস গড়ে তুলতে হবে। তাহলেই সরকারের পক্ষ থেকে তিন বছরে ৩৩ হাজার মার্কিন ডলার (ভারতীয় টাকায় প্রায় ২৮ লাখ টাকা) পাওয়া যাবে। ঐ সব গ্রাম আসতে আসতে জনমানব শূন্য হয়ে পড়ছে । পুনরায় জনবসতি গড়ে তুলতে এবং বিশেষ করে তরুণ দের আকৃষ্ট করতে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছেন । তাই বাইরে থেকে মানুষ নিয়ে গিয়ে গ্রামগুলোর জীবন ও আর্থিক কাঠামো সচল রাখতেই এ সিদ্ধান্ত নিয়েছে সরকার। সিভিতা, বোভা, আলবিনো, সান্তা সেভেরিনা, সান দোনাতো দ্য নিয়েনাসহ ওই অঞ্চলের বেশ কয়েকটি গ্রাম আপনাকে এই সুযোগ দিচ্ছে ।

এখানে একটি শর্তের উল্লেখ করেছে সে দেশের সরকার । বলা হয়েছে , সরকারের অনুমতি পাওয়ার তিন মাসের মধ্যেই আবেদনকারীকে সেখানে যেতে হবে। এরপর রেস্তোরাঁ, বার, দোকান কিংবা খামার চালুর মাধ্যমে আবাস গড়ে তুলতে হবে। তাহলেই প্রতি মাসে ৮০০ থেকে ১ হাজার ইউরো মিলবে। রিজিওনাল কাউন্সিলর জিয়ানলুকা গ্যাল্লো জানান, উদ্যোগটি সফল হলে আগামী বছরগুলোয় এমন আরও আকর্ষণীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। গত বছরও এমন সুযোগ পেয়েছে সে দেশের মানুষ। মাত্র ১০০ টাকায় বাড়ি কেনার সুযোগ ছিল তাদের। ভারতীয় টাকায় ১০০ টাকা, যা ইউরো হিসেবে মাত্র ১ ইউরো।

সৈকতের ধারে পাহাড়ের উপরে ছোট্ট এক বাড়িতে প্রিয়জনের সঙ্গে জীবন কাটাবেন এমন স্বপ্ন অনেকেই দেখেন। কিন্তু সাধ থাকলেও সাধ্যের মধ্যে তা হয়ে ওঠে না। নাম মাত্র দামে ইতালির দক্ষিণে মলিস অঞ্চলে এক ইউরো খরচ করলেই আস্ত একটা বাড়ি মালিক হয়েছেন অনেকে। এই সব কিছুর পেছনে একটাই উদ্দেশ্য তা হচ্ছে- গ্রামগুলোকে পরিত্যক্ত হওয়ার হাত থেকে রক্ষা করা।

তবে এসব জায়গায় থাকার রয়েছে নানান অসুবিধা। যেমন- গ্রামের রাস্তাগুলো খুবই সংকীর্ণ তাই গাড়ি নিয়ে চলাচলের সুযোগ নেই। বাড়িগুলো এতো জরাজীর্ণ যে যে কোন মুহূর্তে তা ধসে পড়তে পারে। তাই সংস্কার ছাড়া বাড়িগুলোতে বসবাসের কোনো সুযোগ নেই। তবে একসময় এগুলো ছিল জমজমাট জায়গা। ইতালির এমন বেশ কিছু শহরে জনসংখ্যা কমছে। নতুন প্রজন্ম সব বড় শহরে চলে যাচ্ছে। ফলে খালি হয়ে পড়ে থাকছে ছোট শহরের বাড়িগুলো। পুরনো বাড়ির জন্য কেউ কর দিতেও রাজি হচ্ছেন না। ফলে বাধ্য হয়ে বাসিন্দাদের পড়ে থাকা পুরনো, পরিত্যক্ত বাড়িগুলো নিলামে তুলতে হচ্ছে প্রশাসনকে। তবে এতশত অফারেও মিলছে না আশানুরূপ ফলাফল। তাই সরকার চাইছে বাইরে থেকে লোক এনে নতুন বসতি স্থাপন করতে ।

Leave a comment