আপনার মোবাইল হারিয়ে গেলে কি ভাবে মোবাইলটিকে ব্লক করবেন আসুন শিখে নিন

বর্তমানে নতুন দামী ভাল আন্ড্রয়েড ফোন কিনতে মানুষের ঝোক অনেকটাই বেড়ে গেছে । সেই সঙ্গে বেড়ে গেছে স্মার্ট ফোন চুরি যাওয়া বা হারিয়ে যাওয়ার প্রবণতা ও । আপনার ফোন কোন অসাধু লোক চুরি করে নিলে এবং তার অপব্য়বহার রুখতে আপনাকে সঙ্গে সঙ্গে আপনার ফোন টি ব্লক করতে হবে । খুব সহজেই এক ক্লিক এ ফোন ব্লক করা যায় । জেনে নিন কি সেই পদ্ধতি । আবার হারিয়ে যাওয়া ফোন খুজে পাওয়া গেলে একই পদ্ধতিতে আনব্লক করা যায় ।

প্রথমে আপনাকে হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন ব্লক করার জন্যে https://www.ceir.gov.in/Home/index.jsp এই ওয়েবসাইট যেতে হবে । সেখানে আপনাকে Block stolen/Lost Mobile নামে একটি অপশন দেখতে পাওয়া যাবে । সেই অপশন এ ক্লিক করলে হোম পেইজ খুলে যাবে । এরপর একটি ফর্ম খুলে যাবে । সেই ফর্মে আপনাকে সব সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে ।

ফর্মে প্রথমেই আপনাকে দিতে হবে মোবাইল নম্বর । যদি সেই ফোন দুটি মোবাইল নম্বর থাকে তাহলে দুটি দিতে হবে । যে গুলি ঐ ফোনের মধ্যে অবস্থিত ছিল । এরপর দিতে হবে ফোনের IMEI নম্বর । এরপর বেছে নিতে হবে আপনার ডিভাইসটি কোন কোম্পানীর। তারপর আপনাকে দিতে হবে মডেল নম্বর । আপনার কাছে ফোন কেনার বিলটি আপনাকে আপলোড করতে হবে । এই সকল তথ্য প্রদান করার পর ফোনটি কোথায় হারিয়ে গেছিল সেটি লিখতে হবে। সে ক্ষেত্রে হারিয়ে যাওয়া মোবাইলটি এলাকা , তারিখ , রাজ্য , জেলা , থানা , ইত্যাদি বেছে নিতে হবে । একই সঙ্গে থানায় অভিযোগ করে অভিযোগ নম্বর এবং অভিযোগ কপি আপলোড করতে হবে ।

যার মোবাইল টি হারিয়ে গেছে মানে যার নামে মোবাইল সেই আসল মালিকের নাম, আইডি প্রফ , যোগাযোগ করার জন্যে বর্তমান নম্বর ও ইমেইল আইডি আপলোড করতে হবে । এর পাশাপাশি একটি মোবাইল নম্বর দিতে হবে যেটি otp আসবে । সব শেষ এ capcha কোড সঠিক ভাবে পূরণ করে সাবমিট করতে হবে ।

আপনার অভিযোগ জানানোর পরিপ্রেক্ষিতে একটি request id আপনাকে দেওয়া হবে । সেখানে check request status অপশন থেকে স্ট্যাটাসঃ জানতে পারবেন । এবার যদি ফোন টি ফেরত পাওয়া যায় তাহলে হোম পেইজ থাকা unblock option সিলেক্ট করতে হবে । unblock করার সময় যে নম্বর এ otp এসেছিল সেই নম্বর টি দিতে হবে । তাহলেই হয়ে যাবে unblock ।

এই সহজ পদ্ধতিতে আপনি আপনার হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন ব্লক করে অসাধু লোকের হাত থেকে নিজের ফোন রক্ষা করতে পারবেন । এই পদ্ধিটি অ্যাপ্লাই করলে কোন ব্য়ক্তি আপনার ফোন ব্য়বহার করতে পারবেন না ।

Leave a comment