অনলাইন কেনাকাটা করতে গিয়ে প্রতারণা শিকার হলে জেনে নিন কি ভাবে অভিযোগ জানাবেন ?

এখন নতুন প্রজন্মের বেশিরভাগ মানুষ অনলাইন শপিং করতে ভালবাসেন । নতুন নতুন কম দামে ভাল জিনিস চোখে পড়তেই অর্ডার করে বসেন । বাড়িতে বসেই হাতের মুঠোয় চলে আসে সেই সব জিনিস । কিন্তু সুবিধা যেমন আছে তেমন অসুবিধাও আছে । অনলাইন কেনাকাটা করতে গিয়ে অনেকেই সাইবার ক্রাইমের (Cyber Crime) শিকার হচ্ছেন। ঐ পরিস্থিতিতে দাড়িয়ে কোথায় কি করবেন , কোথায় অভিযোগ জানাবেন আসুন তা জেনে নিন –

আপনি যদি কোনও থানায় অভিযোগ দায়ের করেন, তাহলে চিন্তা করার দরকার নেই। সেই থানা থেকে সাইবার ক্রাইম টিমই তা তদন্ত করবে। আপনি আপনার এলাকার যে কোনও থানায় বা যে কোনও জায়গায় সাইবার ক্রাইমের এফআইআর নথিভুক্ত করতে পারেন। আপনি যদি অভিযোগ নথিভুক্ত করেন, তাহলে পুলিশের কাছ থেকে ক্রাইম নম্বর নিতে ভুলবেন না। এই ক্রাইম নম্বরটি আপনার মামলা এগিয়ে নিতে সাহায্য করবে।

সাইবার ক্রাইমের কীভাবে অভিযোগ করবেন-

আপনি যদি অনলাইনে কেনাকাটি করতে গিয়ে জালিয়াতির শিকার হন, তাহলে আপনাকে প্রথমেই সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর 1930-এ কল করতে হবে। এই নম্বরে কল করে আপনার বিবরণ এবং ইভেন্টের সময় সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে হবে। তারপরেই তারা আপনার ঘটনাটি তদন্ত করবে।

অনলাইন জালিয়াতি বা সাইবার ক্রাইম প্রতিরোধ করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি হেল্পলাইন নম্বর জারি করেছে। সেখানে আপনি আপনার সম্পূর্ণ স্ক্যামের কথা বলতে পারেন এবং এর উপর ব্যবস্থা নেওয়া হবে। এই নম্বরে ফোন করে আপনার অভিযোগ জানাতে পারেন। আপনি জাতীয় হেল্পলাইন নম্বর 155260-এ জালিয়াতির অভিযোগ জানাতে পারেন।

Leave a comment