ভারতে কেরালা ওয়েনাদে ভূমিধসে ৯৩ জন নিহত, কয়েক ডজন আটকা পড়েছে

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ভারী বর্ষণে ব্যাপক ভূমিধসের কারণে অন্তত ৯৩ জন নিহত হয়েছে এবং কয়েক ডজন লোক এখনও আটকে থাকার আশঙ্কা করছে।

মঙ্গলবার ভোররাতে ওয়েনাদ জেলার পাহাড়ি এলাকায় ভূমিধস হয়। উদ্ধার তৎপরতা চলছে, কিন্তু প্রবল বর্ষণ এবং একটি গুরুত্বপূর্ণ সেতু ভেঙে পড়ায় তা বাধাগ্রস্ত হচ্ছে।

“পরিস্থিতি অত্যন্ত গুরুতর রয়ে গেছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে,” রাজ্যের শীর্ষ বেসামরিক কর্মচারী ভি ভেনু গণমাধ্যমকে বলেছেন।018 সালের পর থেকে কেরালায় ভূমিধস সবচেয়ে খারাপ বিপর্যয়, যখন মারাত্মক বন্যায় 400 জনেরও বেশি মানুষ মারা গিয়েছিল।

কর্মকর্তারা বলছেন, অনুসন্ধান ও উদ্ধার অভিযানে নিরাপত্তা বাহিনীকে সহায়তা করতে 200 জনেরও বেশি সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। মুখ্যমন্ত্রী পিনারি বিজয়ন এক সংবাদ সম্মেলনে বলেছেন যে মঙ্গলবার “ভূমিধসে পুরো এলাকা নিশ্চিহ্ন হয়ে গেছে”।

স্থানীয় হাসপাতালগুলি কমপক্ষে 123 জন আহতের চিকিৎসা করছে, এবং 3,000 জনেরও বেশি লোককে উদ্ধার করা হয়েছে এবং 45টি ত্রাণ শিবিরে স্থানান্তরিত করা হয়েছে, তিনি বলেছিলেন। ওয়ানাদে 65টি নিশ্চিত মৃত্যুর পাশাপাশি, 16টি মৃতদেহ পাওয়া গেছে চালিয়ার নদীতে, যা প্রতিবেশী মালাপ্পুরম জেলায় প্রবাহিত হয়েছে। আরও কয়েকজনের দেহের অংশও পাওয়া গেছে।

ওয়েনাদ, একটি পার্বত্য জেলা যা পশ্চিমঘাট পর্বতশ্রেণীর অংশ, বর্ষা মৌসুমে ভূমিধসের ঝুঁকিতে থাকে।মুন্ডক্কাই, আত্তামালা, চুরমালা এবং কুনহোম সহ জেলার বেশ কয়েকটি এলাকায় ভূমিধস হয়েছে।সোশ্যাল মিডিয়ার ভিডিওগুলিতে দেখা গেছে যে কাঁচা রাস্তা এবং বনাঞ্চলের মধ্যে দিয়ে ঘোলা জল বয়ে যাচ্ছে, বাড়িঘর ধুয়ে যাচ্ছে এবং মানুষ ও যানবাহন আটকা পড়েছে।

চুরামালাকে মুন্ডাক্কাই এবং আত্তামালার সাথে সংযোগকারী একটি সেতু ভেঙে পড়েছে, যা দুটি জায়গাকে বিচ্ছিন্ন করে দিয়েছে এবং উদ্ধারকর্মীদের পক্ষে আটকে পড়া পরিবারগুলির কাছে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে।

রশিদ পাডিক্কলপারম্বান নামের একজন বাসিন্দা রয়টার্স বার্তা সংস্থাকে বলেছেন, মধ্যরাতের দিকে ওই এলাকায় অন্তত তিনটি ভূমিধসের ফলে সেতুটি ভেসে গেছে। রাজ্য ও জাতীয় দুর্যোগ ত্রাণ দল স্থানীয় লোকজনের সহায়তায় উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

মিঃ ভেনু বলেন, একটি ছোট দল নদী পার হয়ে বিচ্ছিন্ন এলাকায় পৌঁছাতে সক্ষম হয়েছে। তিনি আরও যোগ করেছেন যে আরও সম্পদের প্রয়োজন ছিল, কিন্তু শক্তিশালী নদীর স্রোত উদ্ধারকর্মীদের পক্ষে নদী পার হওয়া কঠিন করে তুলছে।ভারী বৃষ্টিপাতের কারণে বিমান-ত্রাণ কার্যক্রমও স্থগিত করতে হয়েছিল, তিনি বলেছিলেন।

রাঘবন সি অরুণামালা নামে একজন স্থানীয় ভয়ঙ্কর দৃশ্য বর্ণনা করেছেন। তিনি বলেছেন “আমি ধ্বংসাবশেষের মধ্যে আটকে থাকা একজনকে সাহায্যের জন্য চিৎকার করতে দেখেছি। দমকলকর্মীরা এবং উদ্ধারকর্মীরা গত কয়েক ঘণ্টা ধরে তার কাছে পৌঁছানোর চেষ্টা করছেন,”।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে লোকেরা তাদের প্রিয়জনকে খুঁজতে হাসপাতালে ভিড় করছে।প্রায় 350 পরিবার ক্ষতিগ্রস্থ অঞ্চলে বসবাস করে বলে ধারণা করা হয়, যেখানে বেশ কয়েকটি চা এবং এলাচের জমি রয়েছে।

বেশির ভাগ ভুক্তভোগী মানুষ যারা এস্টেটে কাজ করত এবং সম্ভবত ভূমিধসের সময় তাদের অস্থায়ী তাঁবুতে ঘুমিয়ে ছিল।ভারী বৃষ্টির পূর্বাভাসের কারণে ওয়ানাদ জেলা এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলি এখনও সতর্ক অবস্থায় রয়েছে।১৪টি জেলার মধ্যে ১০টিতে স্কুল-কলেজ বন্ধ রয়েছে। ২০১৯ সালে, বর্তমানে ক্ষতিগ্রস্ত এলাকা থেকে প্রায় 10 কিলোমিটার দূরে ওয়েনাডের পুথুমালায় ভূমিধসের পর ১৭ জন মারা গিয়েছিল।কংগ্রেস নেতা রাহুল গান্ধী, যিনি ওয়ানাডের প্রাক্তন সাংসদ, বুধবার জেলা সফরে যাচ্ছেন৷

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি X (আগের টুইটারে) পোস্ট করেছেন যে তিনি কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সাথে কথা বলেছেন এবং ত্রাণ প্রচেষ্টায় সরকারের সাহায্যের আশ্বাস দিয়েছেন।

Leave a comment