আর জি কর মামলায় মমতার চিঠির উত্তর দিল মোদীর সরকার ,দেখে নিন কি লেখা সেই চিঠিতে ?

আর রজি কর হাসপাতালের তরুণী চিকিৎসকের উপর নারকীয় নির্যাতন ও হত্যার প্রতিবাদে উত্তাল গোটা দেশ। এই ঘটনায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের কাছে অপরাধীদের ফাঁসি ও দ্রুত বিচার ব্যবস্থার দাবি জানিয়ে চিঠি পাঠিয়েছিলেন। এবার সেই চিঠির জবাব দিল মোদী সরকার। গত ৯ আগস্ট, আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের নিথর দেহ উদ্ধার হওয়ার পর, ২২ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে, তিনি ধর্ষকদের দ্রুত সাজা দেওয়ার জন্য কঠোর কেন্দ্রীয় আইন প্রণয়নের দাবি জানান এবং ফাস্ট ট্র্যাক আদালত গঠনের কথাও উল্লেখ করেন। সেই মতো কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী অন্নপূর্ণা দেবী সেই চিঠির উত্তর দিয়েছেন।

অন্নপূর্ণা দেবী চিঠির শুরুতেই প্রয়াত চিকিৎসকের পরিবারকে সমবেদনা জানান। এবং তিনি জানান, ১ জুলাই থেকে ভারতের নতুন ন্যায় সংহিতা কার্যকর হয়েছে যা নারীদের বিরুদ্ধে নির্যাতনের ক্ষেত্রে কঠোর শাস্তির বিধান করেছে।চিঠিতে অন্নপূর্ণা দেবী লিখেছেন, “চলতি বছরের ৩০ জুন পর্যন্ত দেশে ৩০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ৭৫২টি ফাস্ট ট্র্যাক আদালত কাজ করছে। এর মধ্যে ৪০৯টি পকসো আদালত। এই আদালতগুলিতে শুরু হওয়ার পর থেকে ২ লক্ষ ৫৩ হাজার মামলার নিষ্পত্তি হয়েছে। পশ্চিমবঙ্গে ১২৩টি ফাস্ট ট্র্যাক আদালত গঠনের অনুমোদন দেওয়া হয়েছিল, তবে ২০২৩ সালের জুন মাসের মাঝামাঝি পর্যন্ত কোন কাজ শুরু হয়নি।”

মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠির জবাবে কেন্দ্রীয় মন্ত্রী উল্লেখ করেন, নারী ও শিশুদের সমস্যা সমাধানে একটি জাতীয় হেল্পলাইন চালু করা হয়েছে, যদিও পশ্চিমবঙ্গে তা চালু হয়নি। এছাড়াও, বাংলায় ৪৮,৬০০ ধর্ষণ এবং পকসো মামলা এখনো ঝুলে রয়েছে। রাজ্য সরকারের তরফ থেকে কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি বলে অভিযোগ করেন অন্নপূর্ণা দেবী। এই পরিস্থিতি থেকে মনে হচ্ছে, কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে কার্যকরী পদক্ষেপের অভাব জনগণের জন্য আরও বড় সমস্যা তৈরি করতে পারে।

Leave a comment